এখানে কিছু কথা বলে রাখা ভাল । এইটা Microsoft এর official launch না আবার কোনো Idea Construct ও না । তাই যারা Set up দিতে চান ভেবেচিন্তে Set up দিবেন । কেননা এতে ভাইরাস থাকার সম্ভাবনা আছে । আমি Check করার জন্য ব্যাবহার করছি । এবং একটি Third Celebration Antivirus Software program (ESET) ব্যাবহার করেছি ।
Formally Launch দিলে আবার আমি আবার নতুন Official Home windows 11 দিব । সবাইকে Official Home windows 11 set up দেয়ার Counsel করব । Official Home windows 11 twenty-fourth June এ Launch হবে ।


Set up :


Set up হতে ১ ঘণ্টার মত সময় লেগেছে(HDD) । SSD তে Set up দিলে হয়ত আর তাড়াতাড়ি Set up হত । ISO File এর সাইজ ছিল 4.5GB ।
Home windows 11 set up করার টাইম এ একটা সমস্যা পেয়েছি । Boot Menu থেকে Pendrive choose করে set up দিলে সব Agree করে Set up Begin হওয়ার এর টাইমে একটা Therapeutic massage আসত “This PC Can not Run Home windows 11″। এটার Repair করতে YouTube এ search দেই । একটা Video পাই । সেখান থেকে একটি .dll file bootable pendrive এর একটা Folder এ Paste করি। আর Bootable pendrive এর ভিতর setup.exe ফাইল থেকে Home windows 11 Set up করি ।

অনেকেই বলেছেন Driver set up করলাম কীভাবে , set up এর টাইমে আমার ক্ষেত্রে দুইটা Choice Choose করতে বলেছিল ।
1. Maintain all apps and Recordsdata
2. Take away all the things
আমি Maintain All file Choose করেছিলাম । তাই আমার কোনো কিছুই Delete হয়নি । Take away Every little thing দিলে Clear Home windows 11 set up হত । তখন Driver এর জন্য Home windows Replace দেয়া লাগত ।

Main Impression –

Windows 11


UI টা ভাল করেছে । অনেকটা Linux/Mac- এর UI এর ফিল আসে । Begin সহ অন্যান্য App মাঝখানে , চাইলে Home windows 10 এর মত Left Aspect এও আনতে পারবেন (Picture 4) । Begin Menu টা অনেকের কাছে প্রথম দেখায় ভালো লাগবে না । এইটা পুরাই Change করেছে । Pinned App গুলো সামনে থাকবে । বাকি App গুলো All Apps choice এর ভিতরে । তবে ব্যবহার করতে করতে মানিয়ে নিতে পারবেন । আমার কাছে খারাপ লাগেনি ।

Home windows 10 এ আমি App Listing conceal করে App Pinned করে ব্যাবহার করতাম । আর Begin menu তে Really useful নামের একটা Choice add করেছে । Just lately Use করা ফাইল এইখানে Present করে । Tab switching , Digital Desktop এর UI আরো ভালো হয়েছে । Proper Click on এ Open in Terminal Choice করা হয়েছে । Lock Display screen Home windows 10 এর মতই ।

Window এর Border গুলো একটু Spherical Form করেছে । দেখতে সুন্দরই লাগে । Transition Animation Easy করেছে । App Opening, Minimizing, Maximizing Transition দেখতে ভালো লাগে । কোনো Window এর Maximize Button এ Mouse Pointer রাখলে , কীভাবে Window Resize করতে চান তার অপশন আসে ।

Icon এ অনেক পরিবর্তন এসেছে , Icon গুলো দেখতে সুন্দর লাগে (Picture 10) । কিন্তু আমার কাছে Folder Icon টা পছন্দ হয়নি । Home windows 10 এর Folder Icon ই বেশী ভাল লাগে । Sound এরও পরিবর্তন এসেছে । শুনতে ভালো লাগে ।

আমার সবচেয়ে ভাল লেগেছে Home windows Clipboard Supervisor এর সাথে Simple Emoji Choice merge করে দেয়া যারা জানেন না Home windows Key + V Press করলে Home windows Clipboard Supervisor ওপেন হয় । আপনি A number of কোন Textual content / Picture Copy করলে ওইখানে ওইগুলো Briefly Save থাকে । এবং Home windows Key + . (Full-Cease) Press করলে Simple Emoji Choice আসে , ওইখান থেকে সহজেই Emoji Choose করা যায় । এছাড়া এখন Emoji এর পাশাপাশি GIF Choose করার অপশন থাকছে । আর বাকি সবকিছু বলতে গেলে প্রায় আগের মতই আছে ।

কিছু জিনিস আমার খারাপ লেগেছে । Settings App আগের মতই দেখতে (Picture 12) । কয়েকটা নতুন অপশন অ্যাড হয়েছে , বাদবাকি সব একই। এইবারও আছে Customization এর অভাব । এইটা অনেক বেশি দরকার ছিল। আরো বেশি Customise করতে হলে Third Celebration app এর উপর নির্ভর করতে হয় । কিছু Bloatware ছিল । যেইগুলো কাজে আসে না iobit Uninstaller দিয়ে Delete করে দিয়েছি ।

Home windows 10 এর থেকে কিছুটা Quick লেগেছে ।আমার ল্যাপটপ Home windows 11 দেয়ার পর স্লো হয় নি । Startup Time Home windows 10 থেকে কম পেয়েছি । Sport Testing করা হয়নি Correct {Hardware} এর অভাবে। Software program like VS Code , Filmora 9 ভালই চলেছে । Combability Challenge Face করি নি এখন পর্যন্ত কোনো । অনেকেই ভাবছেন Home windows 10 এর App Home windows 11 এ set up করতে সমস্যা হবে কিনা । জী না সমস্যা হবে না । Bug ওইরকম একটা খেয়াল করি নি এখন পর্যন্ত । Mouse কিছুটা Unresponsive হয়ে যায় মাঝে মাঝে । Official Launch এ Repair হয়ে যাবে আশা করি । Official Launch এ হয়ত আরও কিছু Function add করতে পারে ।

Improve করলে Home windows নতুন করে Activate করতে হবে না , যদি আগে Activate করে থাকেন ।

সবশেষে আমি বলব আমার কাছে windows 11 ভালই লেগেছে । ছিল নতুন কিছু Function । UI তে ছিল ব্যাপক পরিবর্তন । আগের Smoothness এর যে অভাব ছিল, এটি তা পূরন করতে সক্ষম হয়েছে ।”আশা” করা যায় Replace এর মাধ্যমে আর ভালো করা হবে ।