যারা স্টিম ব্লকচেইনে ভালো কিছু করতে চান এবং নিজের একটি সুন্দর অবস্থান তৈরী করতে চান। কিন্তু যারা সাময়িক সময়ের জন্য এখানে এসেছেন এবং ভালো কিছু করতে চান না তাদের ব্যাপারে কিছুই বলার নেই।
কারন আমাদের সমাজে একটি কথা প্রচলিত রয়েছে ইচ্ছা না থাকলে তাকে দিয়ে ভালো কিছু করানো অসম্ভব। সুতরাং যাদের আগ্রহ কিংবা ইচ্ছা নেই তাদের নিয়ে আমার মাথা ব্যথাও নেই। কিন্তু আপনি যদি মনে করেন এবং আপনার দীর্ঘ মেয়াদের কোন পরিকল্পনা থাকে স্টিম নিয়ে তবে অবশ্যই আপনাকে আমি অনুরোধ করবো, মার্কডাউনের বিষয়টি গুরুত্বে সাথে গ্রহন করুন।

মার্কডাউন

প্রথম প্রশ্ন হলো মার্কডাউন কি? যদি বইয়ের ভাষায় বলি তবে কিছু লেঙ্গুয়েজ এর ব্যবহার আর যদি সহজ বাংলা ভাষায় বলি তাহলে বলতে হয় কিছু ভিন্ন পদ্ধতি যার দ্বারা আপনার লেখার উপস্থাপনার মান আরো সুন্দর ও আকর্ষনীয় করা যায়। বিষয়টি আমি আরো সহজভাবে একটি উদাহরণের মাধ্যমে বুঝানোর চেষ্টা করছি।
আপনি যদি স্কুলে পড়াশুনা করে থাকেন তবে একটি সহজ উদাহরণ খুব সহজেই আপনার বোধগম্য হবে, বিশেষ করে রচনা অথবা পরীক্ষা খাতায় কোন প্রশ্নের উত্তর লেখার সময় শিক্ষকরা আমাদের নির্দিষ্ট কিছু পরামর্শ দিয়ে থাকেন। যেমন, খাতা প্রথমে রুল করবে, চারপাশে নির্দিষ্ট পরিমান জায়গা ফাঁকা রাখবে, উপরের হেডলাইনগুলো সাইনপেন দিয়ে লিখবে এবং অবশ্যই নিচে আন্ডারলাইন করবে। বলুনতো কেন এই পরামর্শগুলো শিক্ষকরা দিতো? এর উত্তর আমি পরে দিচ্চি….।

মার্কডাউন এর গুরুত্ব

দ্বিতীয় প্রশ্ন মার্কডাউন কেন করবো বা এর গুরুত্ব কি? হ্যা, এই প্রশ্নটির দ্বারা আপনার আগ্রহ তৈরী হবে, যদি আপনার মাঝে এই প্রশ্নটি জাগে তবে। আমার স্কুলের শিক্ষকরা একটু ভিন্ন রকম ছিলো কারন আমি সংরক্ষিত এলাকায় বসবাস করার কারনে ভিন্ন প্রকৃতির কিছু ভালো শিক্ষকদের সান্নিধ্য পাওয়ার সুযোগ পেয়েছিলাম। তাদের মাঝে একটি বৈশিষ্ট্য ছিলো আমরা প্রশ্ন না করলে নিজ থেকে কিছু বুঝাতে চাইতেন না, বলতেন তোমাদের আগ্রহ না থাকলে আমি বললে কি লাভ হবে।
যাইহোক, আমি আমার উত্তরে ফিরে আসি। শুধু ব্লকচেইনে না আপনার যে কোন ধরনের উপস্থাপনার মার্কডাউনের গুরুত্ব ও প্রভাব অসীম। আপনার দক্ষতা এবং সুন্দর রুচির প্রকাশ পাবে এটির মাধ্যমে। যে কোন বিষয় উপস্থাপনার মাধ্যমে সহজেই কারো দৃষ্টি আকর্ষন করতে পারবেন। আর আপনার স্টিম ভ্রমনের ক্ষেত্রে এটি হবে একটি প্লাস পয়েন্ট।
আরো একটু পরিষ্কার করি বিষয়টি। আপনাদের নিশ্চয়ই মনে আছে আমার ইতিপূর্বে করা প্রশ্নটির কথা? কেন শিক্ষকরা আমাদের সুন্দর করে উপস্থাপন করার পরামর্শ দিতো? এর পিছনে দুটি কারন থাকতো এক) শিক্ষকদের একটি ভালো ধারনা তৈরী হতো ছাত্রদের সম্পর্কে এবং দুই) শিক্ষকদের হাতে অতিরিক্ত কিছু নাম্বার থাকতো যা এগুলো দেখে প্রদান করতেন। সুতরাং আপনার যদি ভালো কিছু করার আগ্রহ এবং ইচ্ছা থাকে, তবে মার্কডাউন এর ব্যবহার আপনার জন্য খুবই প্রয়োজনীয় একটি বিষয়। যদি বিষয়টি বুঝতে পারেন, তাহলে নিচের লিংকটিতে প্রবেশ করুন এবং প্রয়োজনীয় বিষয়গুলো নোট করে রাখুন, যাতে পরবর্তীতে তা ব্যবহার করতে পারেন। আশা করছি বিষয়টি গুরুত্ব দিয়ে গ্রহন করবেন।