এন্ড্রয়েড অপারেটিং সিস্টেম এর নামগুলো কিছুটা অদ্ভুত ও মজার । সবগুলো নাম যেমন খাবারের তেমনি সবগুলো নাম সাজানো হয়েছে ইংরেজি অক্ষরের সিরিয়াল অনুসারে । এন্ড্রয়েডের প্রথম ভার্সন দুটির নাম কিন্তু মিষ্টিজাতীয় ফলের নামে ছিল। আইসক্রিম এর নাম শুরু করা হয় তৃতীয় ভার্সন থেকে। তেমনি বর্তমান লেটেস্ট ভার্শন এ আবার কোনো নামকরণ ই করা হয়নি

গুগলের সাবেক মুখপাত্র রানডাল সারাফা প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট অ্যানড্রয়েড কর্তৃপক্ষকে বলেন, ‘এটা আসলে ডেভেলপার টিমগুলোর একেবারেই নিজেদের ভেতরের ব্যাপার।
বেশির ভাগ সময়ই এটা মজা করে করা হয়েছে। তবে অ্যানড্রয়েড ভার্সনগুলোর নাম বিভিন্ন মিষ্টিজাতীয় খাবারের নামে রাখা হলেও একে সাজানো হয় অক্ষরের ক্রমানুসারে। তবে অ্যানড্রয়েড ২.০ ও ২.১ দুটি ভার্সনেরই নাম রাখা হয়েছিল এক্লেয়ার। আর প্রথম দুটি ভার্সনের নাম মিষ্টিজাতীয় খাবারের নামে রাখা না হলেও A ও B-এর ক্রমানুসারটা ঠিক রাখা হয়েছিল।’
এখন পর্যন্ত অ্যানড্রয়েড অপারেটিং সিস্টেমের যেসব ভার্সন বের হয়েছে, তার নামগুলো দেখে নিতে পারেন। অনেক মিষ্টিজাতীয় খাবারের নাম জানা হয়ে যাবে তাতে।

১. আলফা (A)

270 2705148 android alpha logo ideas complete android guide book
এন্ড্রোয়েড আলফা

এন্ড্রোয়েড আলফা রিলিজ করা হয় ২৩ সেপ্টেম্বর ২০০৮ সালে । এন্ড্রোয়েড সিস্টেম এর পথচলা শুরু হয় এন্ড্রোয়েড আলফা দিয়ে । তখন আলফা অতটা জনপ্রিয় না হলেও আস্তে আস্তে মানুষের মন জয় করতে থাকে ।


২. বেটা (B)

download
android beta 1.1

এন্ড্রোয়েড বেটা ১.১ রিলিজ করা হয় ০৯ ফেব্রুয়ারী ২০০৯ সালে । এটি এন্ড্রোয়েড সিস্টেম এর দ্বিতীয় রিলিজ । এই ভার্সন এ মূলত কিছু ব্যাগ ফিক্সড ও নতুন কিছু ফিচার যুক্ত করা হয় ।


৩. কাপকেক (C)

Android Cupcake thumb
android cupcake 1.5

এন্ড্রোয়েড ভার্সন কাপকেক ১.৫ রিলিজ হয় ২৭ এপ্রিল ২০০৯ সালে । এন্ড্রোয়েড এর রিলিজ করা তৃতীয় ভার্সন এটি । এ ভার্সন এ অনেক ফিচার যুক্ত করা হয় এবং নতুন কিছু কোম্পানির ফোন এন্ড্রোইড অপারেটিং সিস্টেম চালু করা হয় ।


৪. ডোনাট (D)

d 1
photo from google


৫. এক্লেয়ার (E)

583202 d61714d7ca23e3f2d08df4604df456d3


৬. ফ্রয়ো (F)


main qimg 6cf1fda1f7e499a4a95ec49fbcbd6aa9

৭. জিঞ্জারব্রেড (G)

main qimg 00dedb329b3fd8a956ff7c46b3218040 1


৮. হানিকম্ব (H)

images 1


৯. আইসক্রিম স্যান্ডউইচ (I)

download 2


১০. জেলি বিন (J)

download 3 1


১১. কিটক্যাট (K)

download 4 1


১২. ললিপপ (L)

download 5


১৩. মার্শম্যালো (M)

Android Marshmallow 1


১৪. নোগাট

images 1 1


১৫. ওরিও

download 6


১৬. পাই

download 7 1


১৭ . এন্ড্রয়েড ১০

download 1


এতসব মিষ্টি খাবারের একটি করে ভাস্কর্য স্থান রাখা হয়েছে ক্যালিফোর্নিয়ার মাউন্টেন ভিউতে গুগলের সদর দপ্তরে । কিন্তু সর্বশেষ রিলিজ এন্ড্রয়েড ১০ এর নাম এ নেই কোনো খাবারের নাম নেই কোনো আইসক্রিমের নাম । হয়তোবা এটাই এন্ড্রইড এর সর্বশেষ রিলিজ । তবে এই বেপারে কোনো অফিসিয়াল ঘোষণা দেয়া হয়নি । গুগলের যেমন অ্যানড্রয়েড, তেমনি অ্যাপলের মোবাইল অপারেটিং সিস্টেমের নাম আইওএস। অ্যাপলের ডেভেলপাররা আইওসের বিভিন্ন ভার্সনের কোড নেম দিয়েছেন বিড়াল জাতীয় প্রাণীর নামে, যেমন—চিতা, জাগুয়ার, প্যানথার, লায়ন ইত্যাদি।