Wednesday, July 29, 2020
Home স্বাস্থ সুরক্ষা আদার স্বাস্থ্য উপকারিতা

আদার স্বাস্থ্য উপকারিতা

আদার স্বাস্থ্য উপকারিতা :

রান্নাঘরের সহজলভ্য একটি উপাদান আদা । সুস্বাদু খাবারের মসলা হিসেবেও এর জুড়ি নেই । আদা প্রাকৃতিক ঔষধি গুণাগুণেও ভরপুর । অতি প্রাচীনকাল থেকেই এটি ভেষজ ঔষধ হিসেবে ব্যবহৃত হয়ে আসছে । আমরা হয়তো জানিও না যে অদা আমাদের শরীরের জন্যে কতটা উপকারী ওষুধ এর কাজ করে থাকে । আদাতে আছে শক্তিশালী এন্টি – অক্সিডেন্ট , এন্টি ইনফ্লেমেটরি ও অ্যালার্জি প্রতিরােধক উপাদান । আমাদের প্রতিদিনের রান্নায় ব্যবহার করা এ মসলায় রয়েছে নানান উপকারিতা । রান্নায় আদা বিভিন্নভাবে ব্যবহার করা ছাড়াও আদার রস ও আদা চা খাওয়ার প্রচলন রয়েছে প্রায় সব ঘরেই । এবার আদা চা বা আদার রসে কী কী গুণাগুণ রয়েছে তা একবার জেনে নিই চলুন ।

আদার স্বাস্থ্য উপকারিতা
photo credit : google

১. পেটে ব্যথা : — পেটে ব্যথা হলে আদা চা খেতে পারেন । আদাতে রয়েছে বেদনানাশক উপাদান যা সহজেই তাৎক্ষণিকভাবে পেটে ব্যথা কমায় ও আরাম দেয় । আপনার চা খাবার অভ্যাস না থাকলে আপনি গরম পানিতে অদা কুচি কুচি করে কেটে সেটা মিক্স করে সাথে হালকা লবন মিশিয়ে সেটা খেতে পারেন । সেক্ষেত্রে আপনি অদা চা এর মতোই উপকারিতা পাবেন ।

২. রক্ত সঞ্চালন বাড়ায় : — আদার রস শরীরের রক্ত সঞ্চালন বাড়ায় । এতে রয়েছে ভিটামিন , মিনারেল ও অ্যামিনাে এসিড । প্রতিদিন আদার রস বা আদা চা খেলে হৃদযন্ত্রের ক্রিয়া ঠিক থাকে ও হৃদরােগ হওয়ার ঝুঁকি অনেকাংশে কমে যায় । তাই আপনার শারীরিক রক্ত সঞ্চালন ঠিক রাখার জন্যে আদার রস পান করতে পারেন

৩. ঋতুস্রাব : — যাদের ঋতুস্রাবের সময় তলপেটে ব্যাথা হয় , তারা আদা সেদ্ধ পানিতে তােয়ালে ভিজিয়ে পেটে সেঁক দিতে পারেন । এসময় আদা চায়ে মধু মিশিয়েও খেতে পারেন । এতে করে মাসিক চক্র ঠিক থাকবে ।

৪. বাতের ব্যথা : — জয়েন্টে বাতের ব্যথা কমাতে আদা খুব ভালাে কাজ করে । আদার প্রদাহ ও ব্যথানাশক উপাদান বাতের ব্যথা খুব সহজেই নিরাময় করে । এক্ষেত্রে নিয়মিত আদা চা খান , পানিতে আদা সেদ্ধ করে সেই পানি দিয়ে স্নান সেরে নিন , আরাম পাবেন । এখন বাজারে আদার তেলও পাওয়া যায় । ব্যথাস্থানে সেই তেল ম্যাসাজ করলেও আরাম পাবেন

৫. হজম ও আলসার : — আদা হজমে সহায়তা করে । ভারি খাবার খাওয়ার পর খানিকটা আদা চিবিয়ে খান । দেখবেন পেটের অস্বস্তিভাব কেটে যাবে । আদার রস খাদ্যের ভেতরকার পুষ্টিকে শরীরে দ্রুত ছড়িয়ে দিতে সাহায্য করে । এছাড়াও এটি পাকস্থলিতে এক প্রকার শ্লেষ্ম তৈরি করে যা আলসার হওয়ার সম্ভাবনা দূর করে ।

৬. বমিভাব : — দূরের যাত্রাপথে বমিভাব হলে আদা খেতে পারেন । ব্যাগে আদা ছােট ছােট করে কেটে রাখুন । পুদিনা পাতা ও খানিকটা আদা চিবিয়ে খান । বমিভাব কেটে যাবে । এছাড়াও বাড়ি থেকে বের হওয়ার আগে মধু দিয়ে আদা চা খেয়ে বের হলে ভালাে অনুভব করবেন ।

৭. রােগ প্রতিরােধ ক্ষমতা : — আদা শরীরের জীবাণু ধ্বংস করে রােগ প্রতিরােধ ক্ষমতা বাড়ায় । প্রতিদিন খাওয়ার সময় দুই টুকরাে আদা খান । এতে বুকে জমা কফ বেরিয়ে আসবে ও অসুখ – বিসুখ হওয়ার ঝুঁকি কমে যাবে অনেকাংশেই ।

৮. মুখ পরিষ্কার করে : — আদায় রয়েছে এন্টি – ব্যাক্টেরিয়াল উপাদান যা মুখের ভেতরে জীবাণুকে মেরে ফেলে ও দাঁতের সুস্বাস্থ্য বজায় রাখে ।

৯. সংক্রামণ রােগ : — আদাতে রয়েছে এন্টি – ফাংগাল ও এন্টি – ইনফ্লেমেটরি উপাদান যা শরীরের বাইরের অংশের ঘা ও সংক্রামণ রােগের বিনাশ করে । আর নয় দুশ্চিন্তা আদা চা মস্তিষ্ককে শান্ত রাখে । সারাদিন পর এক কাপ আদা চা আপনাকে দেবে প্রশান্তি ।

১০. ক্যান্সার নিরাময়ক : — এতে রয়েছে এন্টি – ক্যান্সার প্রপার্টিজ । আদার উচ্চমানের এন্টি – অক্সিডেন্ট শরীরে ক্যান্সারের সেল তৈরি হতে দেয় না । অনেক সময় শরীরে ক্যান্সারের সেল তৈরি হলেও তা ছড়িয়ে যাওয়ার হাত থেকে রক্ষা কর

১১. মাইগ্রেন : — আদার রস রক্তনালীর প্রদাহ দমন করে । মাইগ্রেনের কারণে মাথাব্যথা হলে আদা পেস্ট করে কপালে লাগাতে পারেন , ধীরে ধীরে ব্যথা কমে যাবে ।

১২. ঠাণ্ডা , কাশি ও ফ্ল : — অতি প্রাচীনকাল থেকেই ঠাণ্ডা , কাশি ও ফ্লু – র ঔষধ হিসেবে আদার রস ব্যবহৃত হয়ে আসছে । ঠাণ্ডা বা কাশির সমস্যা সমাধানে আদার রসের সঙ্গে মধু মিশিয়ে ১০ সেকেন্ড গরম করে খান , শিঘগিরই সেরে উঠবেন।

3 COMMENTS

Leave a Reply

Most Popular

লিপ কেয়ার রুটিন

লিপ কেয়ার রুটিন আমাদের ঠোঁটের ত্বক আমাদের দেহের অন্যান্য অংশের ত্বকের চেয়ে অনেক বেশি সরু। এটি তাদের জন্য...

স্ক্র্যাব ব্যবহারের সুবিধা

স্ক্র্যাব ব্যবহারের সুবিধা আধুনিক জীবনের স্ট্রেস এবং স্ট্রেনের সাথে, কাজের চাপ, দূষণ, সূর্যের ক্ষতি এবং আরও অনেকগুলি কারণ দৈনন্দিন...

বাংলালিংক সিমে প্রতিদিন ফ্রি নেট

বাংলালিংক সিমে প্রতিদিন ফ্রি নেট আমরা সবাই কম বেশি ইন্টারনেট ব্যবহার করে থাকি । কেউ কেউ আবার সারাদিনই...

সানস্ক্রিন ক্রিম এর উপকারিতা । benifit Of Sunscreen Cream

সানস্ক্রিন ক্রিম এমন একটি স্কিন কেয়ার প্রোডাক্ট যেটি ছাড়া আপনার ত্বকের যত্ন কল্পনা করা যায়না । আমরা অনেকেই সানস্ক্রিন ক্রিম এর উপকারিতা...

Recent Comments

%d bloggers like this: